Monday, July 13, 2015

শুভ জন্মদিন গাউস জুলিয়াস সিজার

জুলিয়াস সিজার

এই রুমান জাতীয়তাবাদীর পূর্ণনাম নাম গাউস জুলিয়াস সিজার (Gaius Julius Caesar)। তিনি পেশাদার রোমান সামরিক কমান্ডার এবং রাজনৈতিক কূটনীতিজ্ঞ ব্যক্তি ছিলেন। তাকে ইতিহাসে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালীর একজন বলে বিবেচনা করা হয়ে থাকে।

আজ তার জন্মদিন, তিনি খ্রিষ্টপূর্ব ১০০ সালে রোমে জন্মগ্রহন করেন, আমাদের সকলের পক্ষ থেকে তার আত্মার প্রতি শ্রদ্ধাঞ্জলি এবং তার পরিবার, শুভানুধ্যায়ীদের প্রতি শুভেচ্ছা। পরম করুনাময় তাকে এবং আমাদের সবাইকে শান্তিতে রাখুক।





রিপাবলিকান রোমের রাজনৈতিক এবং সামরিক পদবীর মাধ্যমে খ্রিষ্টপূর্ব ৫৯ সালে তিনি কনসাল এবং রোমে নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করেন। তিনি সৈন্যদলের পরিচালক থাকাকালীন ফ্রান্স বিজয় করে রোম সম্রাজ্যের প্রসার করেন তিনি সে সময় একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন যে শাসন প্রক্রিয়ার সাম্রাজ্যে এবং প্রজাতন্ত্রীক থেকে পরিবর্তন করেছিল। তিনি রোমের একনায়ক ছিলেন ৪৯ খ্রীষ্টপূর্বাব্দের শেষে পর্যন্ত, ৪৭ খ্রীষ্টপূর্বাব্দ থেকে ৪৬ খ্রীষ্টপূর্বাব্দে প্রায় দশ বছরের দায়িত্বে এবং ৪৪ খ্রীষ্টপূর্বাব্দ অনন্ত একনায়কত্ব হিসেবে। কিছু ইতিহাসবিদের দ্বারা বিবেচনা করা হয়েছিল রোমের প্রথম সম্রাট।

গাল্লীয়া জয়ের সঙ্গে যা আটলান্টিক মহাসাগর এবং রাইনতে, রেস রোমান জনগণ শাসন প্রসারিত করেছিল, প্রথম বারের মত ব্রিটেন এবং জার্মানিদের আক্রমণের জন্য সেখানে রোমান সৈন্যবাহিনী নিয়ে যায় এবং স্পেন, গ্রিস, আফ্রিকা, মিশর এবং পন্তুসতেও যুদ্ধ করেন।

তিনি মাত্র ৫৭ বছর বয়সে ৪৪ খ্রিষ্টাব্দের ১৫ই মার্চ গুপ্তঘাতকের হাতে মারা যান।

No comments:

Post a Comment